মেনু নির্বাচন করুন
পাতা

গ্রাম আদালত বিধিমালা

গ্রামআদালতবিধিমালা১৯৭৬

 

বিধি-১(সংক্ষিপ্তনামপ্রারম্ভ)

অত্র বিধিমালা ১৯৭৬ সনের গ্রাম আদালত বিধিমালা নামে অভিহিত হইবে।

 

বিধি-২( বিষয়বস্তুবাপ্রসংগেবিপরীতকিছুনাথাকিলেঅত্রবিধিমালায়)

(ক) ''ফরম'' বলিতেঅত্রবিধিমালারসহিতসংযোজিতফরমবুঝাইবে।

(খ) ''অধ্যাদেশ'' বলিতে১৯৭৬সনেরগ্রামআদালত''অধ্যাদেশ (১৯৭৬ সনের ৬১ নং অধ্যাদেশ) বুঝাইবে;

(গ) 'খণ্ড'বলিতে অধ্যাদেশের তফসিলের কোনো খণ্ড বুঝাইবে;

(ঘ) ''আবেদনকারী'' বলিতেযেব্যক্তিঅধ্যাদেশের৪ধারাঅনুসারেকোনোদরখাস্তকরে, তাহাকেবুঝাইবে;

(ঙ) ''প্রতিবাদী'' বলিতেযেব্যক্তিরবিরুদ্ধেকেহঅধ্যাদেশের৪ধারাঅনুসারেকোনোদরখাস্তকরে, তাহাকেবুঝাইবে; এবং

(চ) 'ধারা'বলিতে অধ্যাদেশের কোনো ধারা বুঝাইবে।

 

বিধি-:

(১)৪ধারার(১) উপধারাঅনুসারেকোনোদরখাস্তলিখিতভাবেকরিতেহইবেএবংউহাআবেদনকারীকতৃর্কস্বাক্ষরিত

    হইবেওইউনিয়নপরিষদেরচেয়ারম্যানেরনিকটদাখিলকরিতেহইবে।

(২) উপবিধি(১) অনুসারেলিখিতদরখাস্তেনিম্নলিখিতবিবরণগুলিথাকিতেহইবে; যথাঃ

()যে ইউনিয়ন পরিষদে দরখাস্ত করা হইতেছে উহার নাম;

()আবেদনকারীর নাম, পরিচয়ওবাসস্থান;

()প্রতিবাদীরনাম, পরিচয়ওবাসস্থান;

()যে ইউনিয়নে অপরাধ সংঘটিত বা নালিশের কারণ উদ্ভব হইয়াছে উহার নাম;

()নালিশ অথবা দাবির প্রকৃতি ও তায়দাদ, সংক্ষিপ্তবর্ণনাসহ; এবং

()যেই সমস্ত প্রতিকার দাবি করা হইতেছে।

(৩)এইবিধিঅনুসারেদরখাস্ততফসিলেরপ্রথমখন্ডসংক্রান্তহইলেদুইটাকাফীএবংদ্বিতীয়খণ্ডসংক্রান্তহইলেচারটাকাফী 

       দরখাস্তেরসহিতদাখিলকরিতেহইবে।

 

বিধি-:

             ইউনিয়নপরিষদেরচেয়ারম্যানযখন৪ধারার(১) উপধারাঅনুসারেদরখাস্তপ্রত্যাখ্যানকরিবেন, তখনউহারউপরপ্রদত্তআদেশসহকারেদরখাস্তটিআবেদনকারীরনিকটফেরতদিতেহইবে।

 

বিধি-:

            (১) প্রত্যাখ্যানেরতারিখহইতে৩০দিনেরমধ্যে৪ধারার(২) উপধারাঅনুসারেরিভিশনেরদরখাস্তএখতিয়ারসম্পন্নসহকারীজজ-এরনিকটদাখিলকরিতেহইবে।

             (২)উপবিধি(১) অনুসারেদরখাস্তলিখিতওবাদীকতৃর্কস্বাক্ষরিতহইতেহইবে।উহাতে পক্ষগণের নাম, বিবরণওঠিকানাথাকিতেহইবেএবংইউনিয়নপরিষদেরচেয়ারম্যানযেমূলদরখাস্তপ্রত্যাখানকরিয়াফেরতদিয়াছিলেনতাহাওএইদরখাস্তেরসহিতদাখিলকরিতেহইবে।যেই সকল হেতুবাদে রিভিশন দরখাস্ত করাহইতেছে, সংক্ষেপেতাহাওদরখাস্তেউল্লেখকরিতেহইবে।

 

বিধি-:

             যেসহকারীজজেরনিকটে৪ধারার(২) উপধারাঅনুসারেদরখাস্তকরাহইবে, তিনিযদিএইরূপঅভিমতপোষণকরেনযে, ইউনিয়নপরিষদেরচেয়ারম্যানকতৃর্কপ্রদত্তআদেশটিউদ্দেশ্যপ্রণোদিতবাবহুলাংশেঅন্যায়, তবে তিনি দরখাস্ত গ্রহণ করারজন্যচেয়ারম্যানেরপ্রতিনির্র্দেশসম্বলিতলিখিতআদেশদানকরিবেনএবংঅনুরূপআদেশসহআবেদনকারীকেউহাফেরতদিবেন।

 

বিধি-:

             (১) আবেদনগৃহীতহইলে১নংফরমেরক্ষিতরেজিস্টারেউহারবিবরণসমূহলিপিবদ্ধকরিতেহইবেএবংউক্তরেজিস্টারেমামলারযেনম্বরওবত্সরলিপিবদ্ধহইবে, তাহাদরখাস্তেরউপরেওলিখিতেহইবে।

             (২)যখন৮ধারার(২) উপধারাঅনুসারেথানাম্যাজিস্ট্রেটবাসহকারীজজকোনমামলাপুনর্বিবেচনারজন্যফেরতপাঠাইবেন, তখন তাহা ১নং ফরম রেজিস্টারে নূতনকরিয়াতালিকাভুক্তকরিতেহইবেএবংনূতনমামলাহিসাবেউহারশুনানিকরিতেহইবে।

 

বিধি-:

            (১)৭বিধিঅনুসারেদরখাস্তরেজিস্ট্রিকরিবারপরচেয়ারম্যানএকটিনির্দিষ্টতারিখেওসময়েহাজিরহওয়ারজন্যআবেদনকারীকেনির্দেশদিবেনএবংউক্তনির্দিষ্টতারিখেওসময়েহাজিরহওয়ারজন্যপ্রতিবাদীকেসমনদিবেন।

            (২)এইবিধিমালাঅনুসারেপ্রদত্তসকলসমনদুইপ্রস্থেলিখিতএবংইউনিয়নপরিষদেরচেয়ারম্যানকতৃর্কস্বাক্ষরিতওসীলমোহরাঙ্কিতহইকেহইবে, এবংগ্রামআদালতগঠিতহওয়ারপরগ্রামআদালতেরচেয়ারম্যানকতৃর্কস্বাক্ষরিতওসীলমোহরাঙ্কিতহইতেহইবে।

           (৩)যেক্ষেত্রেঅন্যরূপবিধানকরাহইবেতদ্ব্যতীতসকলক্ষেত্রেঅত্রবিধিমালাঅনুসারেপ্রদত্তপ্রত্যেকটিসমনইউনিয়নপরিষদেরএকজনকমচারীকতৃর্কঅথবাইউনিয়নপরিষদবাগ্রামআদালতেরচেয়ারম্যানকতৃর্কএতদুদ্দেশ্যেনিযুক্তকোনোব্যক্তিকতৃর্কজারিকৃতহইতেহইবে।

           (৪)সমনদ্বারাযেব্যক্তিকেআহবানকরাহইয়াছে, সম্ভবহইলেব্যক্তিগতভাবেসেইব্যক্তির হাতে দুই প্রস্থ সমনের এক প্রস্থ অর্পণের দ্বারা সমন জারি করিতেহইবে।

           (৫)যাহারউপরসমনজারিকরাহইবে, সেইরূপ প্রত্যেক ব্যক্তি সমনের অপর প্রস্থেরবিপরীতপৃষ্ঠায়স্বাক্ষরেরদ্বারাপ্রাপ্তিস্বীকারকরিবে।

           (৬)যথারীতিচেষ্টাকরিয়াওযদিউপরোক্তউপধারাসমূহেরবর্ণিতউপায়েসমনজারিকরাসম্ভবনাহয়, তাহাহইলেসমনপ্রাপকযেগৃহেসচরাচরবসবাসকরে, সমনজারিকারককর্মচারীসেইগৃহেরকোনোপ্রকাশ্যঅংশএকপ্রস্থসমনলটকাইয়াদিবেএবংতদ্বারাসমনযথাবিহিতরূপেজারিহইয়াছেবলিয়াবিবেচিতহইবে।

            (৭)যেব্যক্তিরনামেসমনদেওয়াহইয়াছে, সেই ব্যক্তি যদি সেই ইউনিয়ন পরিষদেরএখতিয়ারবহির্ভুতস্থানেবসবাসকরেতবেইউনিয়নপরিষদেরবাগ্রামআদালতেরচেয়ারম্যানডাকযোগে(প্রাপ্তিস্বীকারেরখরচসহ) রেজিস্ট্রিকরিয়াসমনজারিকরাইতেপারিবেএবংআবেদনকারীকেউহারখরচবহনকরিতেহইবে।

 

বিধি-:

 (১) প্রতিবাদীরপ্রতিসমন২নংফরমেদিতেহইবে।

 (২) সাক্ষীরপ্রতিসমন৩নংফরমেদিতেহইবে।

 

বিধি-১০:

প্রতিবাদীরউপরসমনজারিহইবারপরইউনিয়নপরিষদেরচেয়ারম্যানপক্ষগণকেসাতদিনেরমধ্যেতাহাদেরসদস্যমনোনয়নকরিতেবলিবে, এবংঅনুরূপভাবেমনোনীতসদস্যবৃন্দ ও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে লইয়া গ্রাম আদালত গঠিত হইবে।

 

বিধি-১১:

সদস্যগণেরনামপ্রাপ্তহইবারপরইউনিয়নপরিষদেরচেয়ারম্যান১নংফরমেররেজিস্টারেরসংক্ষিপ্তকলামেউক্তসদস্যগণেরনামলিপিবদ্ধকরিবে।

 

বিধি-১২:

(১) যেক্ষেত্রে গ্রাম আদালত কোনো মামলা কোনো মামলার সিদ্ধান্ত ঘোষণারপূর্বে যেকোনো সময় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ৫ ধারার (২) উপধারায় বর্ণিতকোনোকারণেগ্রামআদালতেরচেয়ারম্যানহিসাবেকাজকরিতেঅপরাগহয়, অথবাকোনোপক্ষতাহারনিরপেক্ষতাসম্পর্কেপ্রশ্নউত্থাপনকরে, সেইক্ষেত্রেথানানির্বাহীঅফিসার, ইউনিয়নপরিষদেরচেয়ারম্যানেরনিকটহইতেসংবাদপাইলেঅথবাকোনোপক্ষেরনিকটহইতেলিখিতদরখাস্তপাইলেগ্রামআদালতেরচেয়ারম্যানহিসাবেকাজকরারজন্যইউনিয়নপরিষদেরযেকোনোসদস্যকেকোনোপক্ষযেসদস্যকেতদীয়সদস্যরূপেমনোনীতকরিয়াছেসেইসদস্য(ব্যতীত) নিযুক্তকরিতেপারিবেন।

(২)উপবিধি(১) অনুসারেগ্রামআদালতেরচেয়ারম্যাননিযুক্তনাহওয়াপর্যন্তথানানির্বাহীঅফিসারগ্রামআদালতেরকার্যক্রমস্থগিতরাখিতেপারিবেন।

(৩) উপবিধি(১) অনুসারেনিযুক্তগ্রামআদালতেরচেয়ারম্যানেরনাম১নংফরমরেজিস্টারেলিপিবদ্ধকরিতেহইবে।

 

বিধি-১৩:

গ্রামআদালতগঠিতহইবারপরগ্রামআদালতেরচেয়ারম্যানতিনদিনেরমধ্যেদরখাস্তেরবিরুদ্ধেলিখিতআপত্তিদাখিলকরারজন্যপ্রতিবাদীকেনির্দেশদিবেনএবংগ্রামআদালতেরঅধিবেশনঅনুষ্ঠানেরজন্যএকটিদিনসময়ওস্থানধার্যকরিবেনএবংপক্ষগণকেনিজনিজবক্তব্যেরসমর্থনেপ্রযোজনীয়সাক্ষ্য-প্রমাণহাজিরকরারনির্দেশদিতেপারিবেন।

বিধি-১৪:

 (১) গ্রামআদালত১৩বিধিঅনুসারেধার্যতারিখেমামলারবিচারকরিবে, কিন্তুউপযুক্তকারণেআদালতবিভিন্নসময়েমামলারশুনানিমুলতবীকরিতেপারিবে, তবেএকেবারেঅনুরূপমুলতবীরমেয়াদসাতদিনেরঅধিকহইবেনা।

(২)গ্রামআদালতেরচেয়ারম্যানসাক্ষীগণকেহলফবাশপথকরিয়াজবানবন্দিকরিতেবলিবেনএবংজবানবন্দিরসারমর্মলিপিবদ্ধকরিবেনবাকরাইবেন।

(৩)গ্রামআদালতকোনোবিষয়সম্পর্কেপক্ষগণেরমধ্যেবিরোধেরব্যাপারেমামলারযেকোনোপর্যায়েসরেজমিনেতদন্তঅনুষ্ঠানকরিতেপারিবে।

 

বিধি-১৫:

(১) যদিকোনোমামলায়ইউনিয়নপরিষদেরচেয়ারম্যানেরনিকটহাজিরহওয়ারজন্যনির্ধারিততারিখে, অথবাগ্রামআদালতেমামলারশুনানিরজন্যনির্ধারিততারিখেবাদীহাজিরনাহয়, এবংইউনিয়নপরিষদেরবাগ্রামআদালতেরচেয়ারম্যানযদিএইরূপমতপোষণকরেনযে, বাদী তাহার মামলা পরিচালনায় গাফিলতি করিতেছে তবেতাহারত্রুটিরজন্যদরখাস্তখারিজকরাহইবে।

(২)যেক্ষেত্রেউপবিধি(১) অনুসারেদরখাস্তখারিজহয়, সেইক্ষেত্রেমামলাপুনর্বহালকরারজন্যবাদীমামলাখারিজেরতারিখহইতে১০দিনেরমধ্যেইউনিয়নপরিষদেরবাগ্রামআদালতেরচেয়ারম্যানেরনিকটলিখিতভাবেআবেদনকরিতেপারিবে, এবংউক্তচেয়ারম্যানযদিএইমর্মেসন্তুষ্টহনযে, আবেদনকারীহাজিরনাহওয়ারউপযুক্তকারণছিলএবংসেঅবেহলারসহিতকাজকরেননাই, তবেচেয়ারম্যানআবেদনকারীরদরখাস্তপুনর্বহালকরিতেওউহাশুনানিরজন্যএকটিতারিখধার্যকরিতেপারিবেন।

 

বিধি-১৬:

(১)যদিকোনোমামলাগ্রামআদালতেশুনানিরজন্যধার্যতারিখেপ্রতিবাদীহাজিরনাহয়, এবংগ্রামআদালতেরচেয়ারম্যানযদিএইরূপমতপোষণকরেনযে, সেগাফিলতিকরিয়াছে, তবেপ্রতিবাদীরঅনুপস্থিতিতেইমামলারশুনানিকরিয়ানিষ্পত্তিকরাহইবে।

(২)যেক্ষেত্রেকোনোমামলায়উপবিধি(১) অনুসারেপ্রতিবাদীরঅনুপস্থিতিতেইশুনানিঅনুষ্ঠিতহয়এবংপ্রতিবাদীরবিরুদ্ধেনিষ্পত্তিহয়, সেইক্ষেত্রেপ্রতিবাদীমামলাপুনর্বহালকরারজন্যউক্তসিদ্ধান্তেরতারিখহইতে১০দিনেরমধ্যেগ্রামআদালতেরচেয়ারম্যানেরনিকটলিখিতভাবেআবেদনকরিতেপারিবে, এবংচেয়ারম্যান যদি এই মর্মে সন্তুষ্ট হন যে, তাহারহাজিরনাহওয়ারউপযুক্তকারণ ছিল এবং সে অবহেলার সহিত কাজ করে নাই, তবেচেয়ারম্যানমামলাপুনর্বহালকরিতেওউহারশুনানিরজন্যএকটিতারিখধার্যকরিতেপারিবেন।

 

বিধি-১৭:

(১) গ্রাম আদালতের সিদ্ধান্ত আদালতের চেয়ারম্যান ১নং ফরম রেজিস্টারে লিপিবদ্ধ করিবেন।

(২)উপবিধি(১) অনুসারেলিপিবদ্ধপ্রত্যেকটিসিদ্ধান্তেউল্লেখথাকিবেযে, সিদ্ধান্তটিসর্বসম্মতকিনা, এবং যদি সর্বসম্মত না হয়, তবেযেসংখ্যাগরিষ্ঠতারঅনুপাতেসিদ্ধান্তগৃহীতহইয়াছে, উহার উল্লেখ থাকিবে।

 

বিধি-১৮:

গ্রামআদালতেরপ্রত্যেকটিসিদ্ধান্তআদালতেরচেয়ারম্যানপ্রকাশ্যআদালতেগোষণাকরিবেন।

 

বিধি-১৯:

(১)৮ধারার(২) উপধারাঅনুসারেদরখাস্তলিখিতহইতেহইবে, আবেদনকারীকতৃর্কস্বাক্ষরিতহইতেহইবে, এবংতাহাতেপক্ষগণেরনাম, বিবরণ ও ঠিকানা উল্লেখকরিতেহইবে, এবংতাহাতেপক্ষগণেরনাম, বিবরণওঠিকানাউল্লেখকরিতেহইবেএবং দরখাস্তের হেতুবাদগুলিও সংক্ষেপে উল্লেখ করিতে হইবে।

(২)গ্রামআদালতেরপ্রদত্তডিক্রিবাআদেশেরএকটিঅনুলিপিআদালতেরচেয়ারম্যানকতৃর্কসহিমোহরাঙ্কিতকরিয়াদরখাস্তেরসহিতসংযোজিতকরিয়াদিতেহইবে।

 

বিধি-২০:

প্রত্যেকমামলানিষ্পত্তিহওয়ারপর৪নংফরমেএকটিডিক্রিপ্রস্তুতকরিতেহইবেএবংগ্রামআদালতেরচেয়ারম্যানকতৃর্কতাহাস্বাক্ষরিতহইতেহইবে।

 

বিধি-২১:

(১) ইউনিয়নপরিষদেরচেয়ারম্যান৫নংফরমেডিক্রিসমূহেররেজিস্টারেবিবরণলিপিবদ্ধকরিবেন।

(২)৮ধারার(২) উপধারাঅনুসারেথানাম্যাজিস্ট্রেটঅথবাসহকারীজজযেআদেশদানকরিবেন, তাহাযথাসময়েসংশ্লিষ্টইউনিয়নপরিষদেরচেয়ারম্যানকেঅবগতকরাহইবেএবংতদনুসারেচেয়ারম্যানডিক্রিআদেশসংশোধনকরিবেনএইসম্পর্কেপ্রয়োজনীয়বিষয়৫নংফরমেডিক্রিসমূহেররেজিস্টারেওলিপিবদ্ধকরিবেন।

 

বিধি-২২:

ডিক্রিরটাকাবাক্ষতিপূরণেরটাকাকতদিনেরমধ্যেপরিশোধকরিতেহইবে, তাহাগ্রামআদালতইস্থিরকরিবে।এইসময়েরমেয়াদকোনোক্রমেইচূড়ান্তআদেশেরতারিখহইতেছয়মাসেরঅধিকহইবেনা।

 

বিধি-২৩:

কোনোবিরোধেরযেকোনোপক্ষেরআবেদনক্রমেগ্রামআদালতেরচেয়ারম্যান, অথবাযেক্ষেত্রেগ্রামআদালতনাই, সেইক্ষেত্রে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, পঁচাত্তরপয়সাফীআদায়করিয়াবিরোধসম্পর্র্কেগ্রামআদালতেরনথিপত্রপরিদর্শনকরিবারঅনুমতিদানকরিবেন।

 

বিধি-২৪:

বিরোধেরকোনোপক্ষেরআবেদনক্রমেগ্রামআদালতেরচেয়ারম্যান, অথবাযেক্ষেত্রেগ্রামআদালত নাই, সেইক্ষেত্রেইউনিয়নপরিষদেরচেয়ারম্যান, প্রতি একশত শব্দ বাউহারঅংশেরঅন্যপঞ্চাশপয়সাহিসাবেআদায়করিয়াপ্রাসংগিককোনোনথিঅথবাঅত্রবিধিমালাঅনুসারেরক্ষিতকোনোরেজিস্টারেলিপিবদ্ধকোনোবিষয়েরবাউহারঅংশবিশেষেরনকলসরবরাহকরিবেন।

 

বিধি-২৫:

(১) যখনই১০বা১১ধারাঅনুসারেধার্যকোনোজরিমানা১২ধারাঅনুসারেআদায়করাহয়, অথবাঅত্রবিধিমালাঅনুসারেকোনোফীআদায়করাহয়, তখন৬নংফরমেউহাররশিদদেওয়াহইবে, যাহাতেক্রমিকনম্বরথাকিবে, এবং তাহার মুড়ি অংশইউনিয়নপরিষদঅফিসেরাখাহইবে।

(২) অত্রবিধিমালাঅনুসারেপ্রাপ্তসকলজরিমানাওফী৭নংফরমেএকটিরেজিস্টারেলিপিবদ্ধকরাহইবে।

 

বিধি-২৬:

 অত্রবিধিমালাঅনুসারেদেয়সকলফীইউনিয়নপরিষদতহবিলেরঅংশরূপেপরিগণিতহইবে।

 

বিধি-২৭:

মামলাররেজিস্টারএবংডিক্রিওআদেশেররেজিস্টারেপ্রতিবত্সরগৃহীতহওয়াদরখাস্তেরক্রমানুসারেওপ্রতিবত্সরপ্রদত্তডিক্রিবাআদেশেরক্রমানুসারেসেইগুলিরক্রমিকনম্বরদেওয়াহইবে।

 

বিধি-২৮:

গ্রামআদালতেররেজিস্টারসহযাবতীয়নথিপত্রইউনিয়নপরিষদঅফিসেজমাদেওয়াহইবেএবংরেজিস্টারসমূহদশবত্সরপর্যন্তওঅন্যান্যনথিপত্রতিনবত্সরপর্যন্তসংরক্ষিতরাখাহইবে।

 

বিধি-২৯:

 যেক্ষেত্রে৯ধারা(৩) উপধারাঅনুসারেকোনোঅর্থআদায়করিতেহইবে, সেইক্ষেত্রেবকেয়াভূমিরাজস্বহিসাবেউহাআদায়করারজন্যগ্রামআদালতেরচেয়ারম্যান৮নংফরমেউহারবিবরণথানানির্বাহীঅফিসেরনিকটপ্রেরণকরিবেন।

 

বিধি-৩০:

১২ধারার (১) উপধারা অনুসারে যে জরিমানা আদায় করিতে হইবে উহার পরিমাণ উল্লেখকরিয়াপ্রদত্তআদেশ৯নংফরমেথানাম্যাজিস্ট্রেটেরনিকটপ্রেরণকরিতেহইবে।

 

বিধি-৩১:

 ইউনিয়নপরিষদেরচেয়ারম্যানপ্রতিবত্সরপহেলাফেব্রুয়ারিওপহেলাআগস্টেরপূর্বেগ্রামআদালতসমূহেরযথাক্রমে৩১শেডিসেম্বরপর্যন্তছয়মাসএবং৩০শেজুনপর্যন্তছয়মাসেরকার্যাবলীররিটার্ন১০নংফরমেথানানির্বাহীঅফিসারেরনিকটপ্রেরণকরিবেন।

 

বিধি-৩২:

যখনকোনোগ্রামআদালতএইরূপঅভিমতপোষণকরেযে, উহারবিচারাধীনকোনোমামলার ন্যাবিচারের খাতিরে আসামীর শাস্তি হওয়া বাঞ্ছনীয়; তখন গ্রাম আদালত১১নংফরমেউক্তমামলাফৌজদারীআদালতেপ্রেরণকরিতেপারিবে।

 

বিধি-৩৩:

যখনসমনঅনুসারেবাঅন্যভাবেপ্রতিবাদীহাজিরহইয়াআবেদনকারীরদাবিবাবিরোধস্বীকারকরেএবংইউনিয়নপরিষদেরচেয়ারম্যানেরউপস্থিতিতেদাবিমিটাইয়াদেয়তখনকোনোগ্রামআদালতগঠনকরাহইবেনা।

 

বিধি-৩৪:

যখনগ্রামআদালতঅথবাইউনিয়নপরিষদেরচেয়ারম্যানকোনোপক্ষকেদেয়কোনোঅর্থগ্রহণকরেন, তখনসংশ্লিষ্টপক্ষেরআবেদনেরতারিখহইতেসম্ভবহইলেসাতদিনেরমধ্যেসেইঅর্থতাহাকেপ্রদানকরিতেহইবে।

 

বিধি-৩৫:

(১)প্রত্যেকইউনিয়নপরিষদেরঅফিসেগ্রামআদালতেরএকটিসীলমোহররাখিতেহইবে, যাহাবৃত্তাকারহইবেএবংযাহাতেগ্রামআদালতকথাগুলিওইউনিয়নপরিষদেরনামঅঙ্কিতথাকিবে।

(২) অত্রবিধিমালাঅনুসারেপ্রদত্তসকলসমনআদেশডিক্রি, নকল ও অন্যান্য কাগজপত্রে গ্রাম আদালতের সীলমোহর ব্যবহৃত হইবে।


Share with :

Facebook Twitter